৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

ভূমিদস্যুদের সাথে জোটবদ্ধ হয়ে মুক্তিযোদ্ধার স্বজনদের হুমকি, কে এই পুলিশ কর্মকর্তা জামিল!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:২৩ অপরাহ্ণ, ১৭ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশালের দক্ষিণ রুপাতলী এলাকার বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আব্দুল মন্নান খান বাদশার ছেলে সন্তানদের সাথে স্থানীয় একটি ভূমিদস্যু চক্রের বিরোধটি দীর্ঘদিনের। এই বীর সন্তানের বাসার অভ্যন্তর থেকে নিজেদের চলাচলের রাস্তা বের করে নিতে বহুমুখী অপতৎপর ভেস্তে গেলেও ওই মহলটি থেমে নেই। বরং মুক্তিযোদ্ধার স্বজনদের হয়রানির ওপর রেখে কী ভাবে রাস্তাটি বের করা যায় সেই চিন্তাধারা নিয়ে সামনে অগ্রসর হতে গিয়ে নানান অঘটনের সৃষ্টি করে চলছে ছালাম কশাই এবং শামীমসহ ১০/১২ জনের চক্রটি।

বিস্ময়কর বিষয় হচ্ছে, ঈদের ছুটিতে সকল অফিস, আদালত বন্ধ অবস্থায় এই চক্রটির সাথে জোটবদ্ধ হয়ে মুক্তিযোদ্ধার বাড়িতে গিয়ে থানা পুলিশের কর্মকর্তা পরিচয় দিয়ে তাদের হয়রানি করেছেন জামিল ওরফে মীম নামের জনৈক এক ব্যক্তি। ১৩ এপ্রিল সকালে তিনিসহ ভূমিদস্যু চক্রের সদস্যরা সেখানে গিয়ে গন্ডগোল করেছে, এমন কিছু ভিডিওচিত্র বরিশালটাইমসের হাতে এসেছে। এবং জামিল নামের যে ব্যক্তি নিজেকে পুলিশ কর্মকর্তা দাবি করেছে, তাকে নিয়েও বরিশালটাইমস অনুসন্ধান করে।

পত্রিকাটির অনুসন্ধানে বেরিয়ে এসেছে, জামিল নিজেকে কোতয়ালি মডেল থানা পুলিশের কর্মকর্তা দাবি করলেও তিনি মূলত বরিশাল রেঞ্জ রিজার্ভ ফোর্সে (আরআরএফ) কর্মরত আছে এবং তিনি কনস্টেবল পদমর্যাদার পুলিশ সদস্য। তাহলে তিনি ওই দিন নিজেকে কেনো কোতয়ালি মডেল থানা পুলিশের কর্মকর্তা পরিচয় দিলেন এনিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। বিশেষ করে মুক্তিযোদ্ধার পরিবার একজন পুলিশ সদস্যের এমন আচারণকে প্রতারণামূলক বলছে এবং তার শাস্তিও দাবি করেছে।

স্থানীয় একাধিক সূত্র জানায়, স্থানীয় ভূমিদস্যু চক্রটি আইনিভাবে কোথায় কোনো সুফল না পেয়ে মুক্তিযোদ্ধা পরিবারকে ধারাবাহিক হয়রানির ওপর রাখছে। ব্যক্তি-বিশেষকে কখনও সিটি কর্পোরেশনের কর্মকর্তা, আবার কখনও পুলিশ কর্মকর্তা পরিচয়ে বাসায় পাঠিয়ে হয়রানি করছে। ১৩ এপ্রিল জামিল নামের ওই ব্যক্তি তাদের বাসায় গিয়ে নিজেকে প্রথমে কোতয়ালি মডেল থানা পুলিশের এসআই পদমর্যাদার কর্মকর্তা পরিচয় দেন। কিন্তু তার আচারণ কিছুটা সন্দেহজনক হলে তিনি একপর্যায়ে স্থানীয়দের প্রশ্ন-পাল্টা প্রশ্নে ভরকে গিয়ে তালাগোল পাকিয়ে ফেলেন। এবং শেষত্বক এটা স্বীকার করতে বাধ্য হন যে তিনি বরিশাল রেঞ্জ রিজার্ভ ফোর্সে কর্মরত আছেন এবং পদবি কনস্টেবল। পরবর্তীতে তিনি হাত-পা ধরে আত্মরক্ষা করেন।

মুক্তিযোদ্ধার স্ত্রী ফাতেমা বেগম জানান, ঈদের দুদিন পরে স্থানীয় ভূমিদস্যুদের সাথে জামিল নামের ওই ব্যক্তি বাসায় ঢুকে নিজেকে পুলিশ সদস্য পরিচয় দিয়ে নানা ভয়ভীতি দেখানো শুরু করেন। কিন্তু তার আচারণ রুঢ় হওয়ায় কিছুটা সন্দেহ হয়। পরে জনরোষে তিনি স্বীকার করেন, তাকে ভুল বুঝিয়ে স্থানীয় শামীম পাঠিয়েছে। এবং তিনি হাত-পা ধরে আত্মরক্ষা করেন।

ভূমিদস্যু চক্রের সাথে পুলিশ সদস্যর সখ্যতা বীর মুক্তিযোদ্ধার পরিবারসহ স্থানীয়দের ভাবিয়ে তুলেছে। এই পুলিশ সদস্যের বিরুদ্ধে আইনগত বা প্রতিষ্ঠানিকভাবে ব্যবস্থাগ্রহণেরও আর্জি রেখেছেন মুক্তিযোদ্ধার সন্তানেরা।

মুক্তিযোদ্ধার পরিবার জানিয়েছে, একজন পুলিশ সদস্যর কাছে থেকে সাধারণ মানুষ এই ধরনের ব্যবহার প্রত্যাশা করে না, তিনি যেটা করেছেন, সেটা নেহাত ভূমিদস্যুতার সামিল।

স্থানীয় সূত্র জানায়, এই পুলিশ সদস্যর বাড়িও একই ওয়ার্ডে এবং রেইন্ট্রিতলা নামক এলাকায়। তার সঙ্গে ভূমিদস্যু চক্রের যোগাযোগ আছে। মূলত তাকে ঢাল হিসেবে ব্যবহার করেই চক্রটি মুক্তিযোদ্ধা পরিবারকে হয়রানি করতে চেয়েছিল। কিন্তু এই ইস্যুতে বরিশাল মেট্রোপলিটন পুলিশ প্রশাসন মুক্তিযোদ্ধার পরিবার এবং তাদের বাসাকে ঘিরে নজর রেখে চলছে, তারই মধ্যে আরআরএফ পুলিশ সদস্যর এমন কান্ড সকলকে হতবাক করে দিয়েছে।

অবশ্য জামিল মুক্তিযোদ্ধার বাড়ি গিয়ে নিজেকে যে পুলিশ পরিচয় দিয়েছেন, তা তিনিও অস্বীকার করছেন না। তবে তিনি ভুলে সেখানে গেছেন জানিয়ে ক্ষমাপ্রার্থনা করছেন এবং সংবাদ প্রকাশ থেকে বিরত থাকার আর্জিও রাখেন। জানা গেছে, ১৩ এপ্রিলের ওই ঘটনায় কোতয়ালি মডেল থানায় একটি সাধারণ ডায়েরিও হয়েছে, সেখানে তার নাম উল্লেখ না থাকলেও বেশ কয়েকজন অজ্ঞাত আসামি দেখানো হয়।

মুক্তিযোদ্ধার স্ত্রী ফাতেমা বেগম জানান, ঘটনার পর তাৎক্ষণিকভাবে সাধারণ ডায়েরিটি করা হয়েছে, ফলে সকলের নাম উল্লেখ করা সম্ভব হয়নি। তবে পুলিশ বলছে, ভিডিও ফুটেজে যারা আছে তাদের সকলকেই আইনের আওতায় আসতে হবে।

এই ঘটনার বর্ণনা দিয়ে জামিল সম্পর্কে জানতে বরিশাল রেঞ্জ রিজার্ভ ফোর্সের (আরআরএফ) পরিদর্শক আবুল কাসেমও বিস্ময় প্রকাশ করেছেন। তিনি জানান, তাদের কোনো সদস্য মেট্রোতে গিয়ে প্রভাব খাটানোর সুযোগ নেই। যদি এমনটি করে থাকে, তাহলে তদন্ত করে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে।’

125 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন