২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

মহানবীর রওজা জিয়ারতে সৌদি আরবের নতুন নির্দেশনা

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১১:৫৫ পূর্বাহ্ণ, ৩০ ডিসেম্বর ২০২৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : মহানবী মুহাম্মদ (সা.)-এর সমাধি পবিত্র রওজা শরিফ জিয়ারতে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরব। রওজা শরিফ ৩৬৫ দিনে একবার জিয়ারত করা যাবে বলে জানিয়েছে দেশটি।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নির্দেশনা জারি করা হয়।

এতে বলা হয়, এখন থেকে মুসল্লিদের বছরে একবার জিয়ারতের অনুমতি দেওয়া হবে। ৩৬৫ দিনে একবার পবিত্র রওজা শরিফ পরিদর্শনের জন্য নিবন্ধন করা যাবে।

এজন্য ‘নুসুক’ বা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে অনলাইন প্ল্যাটফর্মে বুকিং দেওয়া যাবে। তাছাড়া এর মাধ্যমে কভিড-১৯ সংক্রমণ মুক্ত থাকা এবং রোগীদের সংশ্রবে না থাকার বিষয়টি নিশ্চিত করা হবে।

বিশ্বের অসংখ্য মুসলিম প্রতিদিন ওমরাহ করতে মক্কার পবিত্র মসজিদুল হারামে যান। এরপর তারা পবিত্র মসজিদ-ই-নববীতে রওজা শরিফ জিয়ারত করতে মদিনায় যান।

উল্লেখ্য, আগামী বছরের ১৪ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সেই হিসাবে ১ মার্চ (২০ শাওয়াল) হজের ভিসা ইস্যু শুরু হয়ে ২৯ এপ্রিল শেষ হবে। ৯ মে (১ জিলকদ) থেকে সৌদি আরবে হজযাত্রীদের গমন শুরু হবে।

গত জুনে করোনা পরবর্তীকালের সর্ববৃহৎ হজ অনুষ্ঠিত হয়। এতে ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন অংশ নেন; যার মধ্যে ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন বিদেশি হজযাত্রী এবং এক লাখ ৮৪ হাজার ১৩০ জন সৌদি আরবের হজযাত্রী ছিলেন।

25 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন