২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

মাদরাসা নিয়ে মস্করা করায় তুরস্কে গায়িকা আটক

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০১:০৭ অপরাহ্ণ, ২৭ আগস্ট ২০২২

মাদরাসা নিয়ে মস্করা করায় তুরস্কে গায়িকা আটক

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: তুরস্কে মাদরাসা নিয়ে মস্করা করায় গুলসেন নামের এক গায়িকাকে গ্রেফতার করা হয়েছে। ধর্মীয় বিদ্যালয় বা মাদরাসার বিষয়ে তার করা এক বিদ্রুপ নিয়ে ঘৃণা ছড়ানোর অভিযোগ আনা হয়। এরপর এ গায়িকার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয় তুর্কি সরকার।

গুলসেন নামে পরিচিত ওই তুর্কি গায়িকার পুরো নাম গুলসেন বায়রাক্তার কোলাকোগলু। তার বয়স ৪৬ বছর। তিনি সমকামিতাকে সমর্থন করেন। খোলামেলা পোশাক পরার কারণে এর আগেও তাকে ব্যাপক সমালোচনা করা হয়েছে। গুলসেনকে তার ইস্তাম্বুলের বাড়ি থেকে আটক করে আদালতে নিয়ে যাওয়া হয়েছে।

এপ্রিল মাসে ইমাম হাতিপ মাদরাসা সম্পর্কে একটি কনসার্টে তিনি যে মন্তব্য করেছিলেন তার তদন্তের জন্য বিচারক তাকে কারাদণ্ড দিয়ে রিমান্ডে পাঠান।মন্তব্যের একটি ক্লিপ ভাইরাল হয়েছে। পরে এ সপ্তাহে তা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের রক্ষণশীল একে পার্টির শীর্ষ সদস্যদের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে।

গুলসেন তুরস্কের একজন জনপ্রিয় গায়িকা। তার ধর্মীয় প্রতিষ্ঠান অবমাননা বিষয়ক মামলাটি দেশটির গণমাধ্যমগুলোর শিরোনামে পরিণত হয়েছে।বিতর্কিত মন্তব্যের সময় আয়োজিত অনুষ্ঠানের মঞ্চে উঠে গুলসেন এক অজ্ঞাত ব্যক্তির উদ্দেশ্যে বাজে মন্তব্য করেছিলেন। তিনি বলেছেন, ইমাম হাতিপ মাদরাসায় ওই ব্যক্তির লালন-পালনের কারণে তার বিকৃতি হয়েছিল। তিনি মস্করা ও বিদ্রুপ করে এমন মন্তব্য করেন।

একে পার্টির মুখপাত্র ওমের সেলিক বলেছেন, ‘বিকৃতির অভিযোগে সমাজের একটি অংশকে টার্গেট করা এবং তুরস্ককে বিভক্ত করার চেষ্টা করা মানবতাবিরোধী ও অবমাননাকর অপরাধ।’
তবে গ্রেফতারের আগে সোশ্যাল মিডিয়ায় ক্ষমা চেয়েছিলেন গুলসেন। এ সময় তিনি বলেন, ‘(মাদরাসা সম্পর্কে) একটি কৌতুক আমি আমার সহকর্মীদের সঙ্গে শেয়ার করেছি।

 

তাদের সঙ্গে আমি বহু বছর ধরে কাজ করেছি।… এটা যারা সমাজের (ধর্মীয়) মেরুকরণ করতে চায় তাদের দ্বারা প্রচারিত হয়েছে। আমি দুঃখিত যে আমার (বিদ্রুপাত্মক) কথাগুলো (রক্ষণশীল) দূষিত ব্যক্তিদের অভিযোগের উপাদান দিয়েছে। এসব রক্ষণশীল ব্যক্তিরা দেশকে ধর্মীয় মেরুকরণের দিকে নিয়ে যেতে চায়। গুলসেনের আইনজীবী এমেক এমরে এ গায়িকার গ্রেফতারের বিরুদ্ধে আপিল করার এবং তার অবিলম্বে মুক্তি চাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সূত্র : আল-জাজিরা, বিবিসি

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন