৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

কুয়াকাটায় সড়কের পাশে ময়লার স্তূপ, দুর্গন্ধে বিরক্ত পর্যটক

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৮:৪৯ অপরাহ্ণ, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

কুয়াকাটায় সড়কের পাশে ময়লার স্তূপ, দুর্গন্ধে বিরক্ত পর্যটক

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: কুয়াকাটা সমুদ্র সৈকতের লেম্বুর বনে যাওয়ার প্রধান সড়কের পাশে ফেলা হচ্ছে ময়লা আবর্জনা। এতে দূষিত হচ্ছে পরিবেশ। পঁচা দুর্গন্ধে বিরক্ত হচ্ছে পর্যটকরা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, কুয়াকাটা পৌরসভার ময়লা আর্বজনা ফেলার নেই স্থায়ী বর্জ্য অপসারণের ডাম্পিং ব্যবস্থা। তাই প্রতিনিয়ত পৌর শহরের ১নং ওয়ার্ডের শরীফপুরে সমুদ্র সৈকত সংলগ্ন প্রধান সড়কের পাশে খোলা জায়গায় ময়লা আবর্জনা ফেলছে পৌরসভার পরিচ্ছন্ন কর্মীরা।

দীর্ঘদিন এভাবে পলিথিন, প্লাস্টিক এবং খাবারের অবশিষ্টাংশ ফেলায় ওই স্থানে এখন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। আর ওই সড়ক দিয়ে প্রতিনিয়িত কুয়াকাটা সৈকতের লেম্বুর বনে যাতায়াত করে বহু পর্যটক। ফলে পঁচা দুর্গন্ধে পর্যটকদের চোখে মুখে লক্ষ্য করা গেছে বিরক্তির ছাপ।

দিনাজপুর থেকে আসা পর্যটক সোহেল মিয়া জানান, লেম্বুর বনে যাওয়ার পথে ওই স্থান এত বেশি পঁচা দুর্গন্ধ নাকে ভেসে এসেছে, কয়েকজনের বমি আসার উপক্রম হয়েছে।

স্থানীয় বাসিন্দা জামাল সিকদার বলেন, ‘পৌরসভার এই ময়লা ছড়িয়ে-ছিটিয়ে রাখার কারণে দুর্গন্ধ বাড়িতে থাকতে পারছি না। পলিথিন জমার কারণে গাছপালা হচ্ছে না। দ্রুত ময়লার অপসারণ চাই।’

স্থানীয় বাসিন্দা সৈয়দ মুন্সী জানান, এ সব ময়লা আবর্জনা খেয়ে প্রতিনিয়ন পাখি-কুকুর মারা পড়ছে। পুরো এলাকাজুড়ে খারাপ অবস্থা। কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার বলেন, ‘পদ্মা সেতু উদ্বোদনের পরে কুয়াকাটায় পর্যটকদের আগমন কয়েকগুণ বেড়েছে।

তাই বড়-বড় শহরের চেয়েও বেশি বর্জ্য তৈরি হয় এখানে। কিন্তু ময়লা ফেলানোর ডাম্পিং ব্যবস্থা না থাকার কারণে একটু সমস্যার সম্মুখীন হচ্ছি। আগামী এক বছরের মধ্যে আশাকরি নিরাপদ ডাম্পিংয়ের ব্যবস্থা হয়ে যাবে।’

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন