২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কলাপাড়ায় সরকারি খাল দখল করে স্থাপনা নির্মাণ, নীরব প্রশাসন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৩৫ অপরাহ্ণ, ২৭ আগস্ট ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: সরকারি খাল দখল করে অবৈধভাবে স্থায়ী স্থাপনা তোলার হিড়িক পড়েছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নে। এতে জনসাধারণের চলাচলের ব্যাঘাত ও নাব্যতা সংকটে পড়ছে দখল হওয়া খালটি। হারিয়ে যাচ্ছে খালের প্রকৃত রূপ। অতিদ্রুত এসব অবৈধ স্থাপনা উৎখাতের দাবি স্থানীয়দের।

সরেজমিনে দেখা গেছে, ধানখালী ইউনিয়নের সোমবাড়িয়া বাজারের পাশ দিয়ে ফুলতলি বাজার পর্যন্ত বয়ে যাওয়া ভাড়ানি খাল নামে সরকারি খালের দু-পাশে একাধিক অবৈধ স্থাপনা রয়েছে। ইউনিয়নের সোমবাড়িয়া বাজার, কোডেক বাজার ও ফুলতলি বাজারের দু-পাশে পুরানো দোকানঘরের পাশাপাশি নতুন করে পাঁকা স্থাপনা নির্মাণের দৃশ্যও চোখে পড়ছে অহরহ। অথচ এসব অবৈধ দোকানঘর তোলায় নাব্যতা সংকটের কারণে হুমকির মুখে পড়ছে ওই খালের পানি প্রবাহ। ফলে কৃষি কাজে পানির সংকটসহ বিভিন্ন ধরনের সমস্যায় ভুগছে সাধারণ মানুষ। খাল হারাচ্ছে তার প্রকৃত সৌন্দর্য ও যৌবনত্ত্ব।

স্থানীয় ক্ষমতার প্রভাব খাটিয়ে অবৈধভাবে স্থাপনা গড়ে তুলছেন, সোমবাড়িয়া বাজারের রিয়াজ গাজী, দুলাল জমাদ্দার, জহিরুল মিয়া, কোডেক বাজারের সাত্তার খাঁন ও ফুলতলী বাজারের মাসুম ঢালীসহ একাধিক ব্যক্তি।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এখানে যে যার মতো খাল দখল করে দোকানঘর তুলছে। এগুলো দেখার যেনো কেউ নেই তাই আমরা কিছুই বলতে পারছি না। এভাবে চলতে থাকলে এ খালটি একসময় হারিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে খাল দখল করে দোকানঘর তোলা রিয়াজ গাজী ও মাসুম খাঁনের সাথে কথা হলে অবৈধ দখলের বিষয়টি তারা অস্বীকার করেন। তাদের মতে, আমরা সরকারি জমিতে ঘড় তুলিনি, আমাদের রেকর্ডীয় সম্মত্তিতে ঘর তুলছি। আমাদের কাছে সকল ধরনের কাগজপত্র রয়েছে।

কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জগৎবন্ধু মন্ডল বরিশালটাইমসকে জানান, খাল দখলের বিষয়টি আমার জানা নেই। ওখানকার তহসীলদারের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

10 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন