২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

ক্রিকেটের জন্য জুতো পালিশ করতেও রাজি জয়সওয়াল

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৫০ অপরাহ্ণ, ১৩ ফেব্রুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: যুব বিশ্বকাপের সেরা ক্রিকেটার। ১৩৩ গড়ে টুর্নামেন্টে করেছেন ৪০০ রান। সেমিফাইনালে ম্যাচ-জেতানো সেঞ্চুরি ও চারটি হাফ-সেঞ্চুরির অবিশ্বাস্য ধারাবাহিকতা। তবু, মুখের এক ফোঁটা আনন্দ নেই। বিশ্বকাপ ফাইনালে বাংলাদেশের কাছে পরাজয় এতটাই প্রভাব ফেলেছে যে, স্বাভাবিকই হতে পারছেন না।

প্রিয়ম গর্গের দল ট্রফি না জিতলেও আগামী দিনের তারকা হিসেবে স্বীকৃতি পেয়ে গিয়েছেন যশস্বী। যা হয়ে উঠছে আধুনিক রূপকথা। বেনারস থেকে ৫০ কিলোমিটার দূরের ভাদোহিতে জন্ম যশস্বীর। বাবা ভূপেন্দ্র রং বিক্রি করতেন। বেসরকারি স্কুলে পড়াতেন মা কাঞ্চন। চার সন্তানের লালন-পালনের পর যশস্বীকে ক্রিকেটার বানানোর খরচ জোগানো অসম্ভব হয়ে উঠছিল। তাকে মুম্বাইয়ে নিয়ে আসার জন্য বাবাকে বুঝিয়েছিলেন যশস্বী। সেই সময় আজাদ ময়দানে তাবুতে থাকত হত। পানিপুরি বিক্রি করে চালাতে হত পেট।

আর এই সময়ই একদিন জ্বালা সিংহের নজরে পড়ে ছোট্ট যশস্বী। ঘুরে যায় জীবনের গতিপথ। তাকে নিজের বাড়িতে নিয়ে আসেন জ্বালা। হবু স্ত্রী বন্দনাকে বলে দেন, এই ছেলেটাকে কিন্তু নিজের ছেলের মতোই গড়ে তুলতে হবে। সেই শুরু। আর ফিরে তাকাতে হয়নি যশস্বীকে।

প্রথম দেখায় যা বলেছিলেন যশস্বী, তা এখনও মনের মধ্যে বাজে তার। জ্বালা শোনালেন, “আমাকে বলেছিল, স্যার, আমি আর কোনও কিছু পারি না। শুধু ক্রিকেট খেলতে পারি। আমি আপনার সব কাজ করে দেব। যা বলবেন সব করব, ঘর পরিষ্কার করব, জুতো পালিশও করে দেব। শুধু ক্রিকেট খেলতে দেবেন। সঙ্গে সঙ্গে মনে পড়েছিল যে, আরে, আমিও তো এক সময় এই কথাগুলোই মুম্বই এসে কাউকে বলেছিলাম! কোথাও একটা আত্মিক সংযোগ তৈরি হয়েছিল সঙ্গে সঙ্গে। সিদ্ধান্ত নিয়েছিলাম, যতটা পারি ওর পাশে থাকব। এমন নয় যে আমাকে কোনও সমস্যায় পড়তে হয়নি। অনেকেই বলেছেন যে, বাইরের একটা ছেলেকে কেন ঘরে রাখছি। কেউ কেউ বলেছেন, পরে বিপদে পড়তে হবে। আর সেই সময় আমি সিঙ্গলও ছিলাম। বিয়ে হয়নি। বিয়ের আগে আবার স্ত্রীকে যশস্বীর কথা বলে জানিয়েছিলাম যে, একে কিন্তু মায়ের মতো দেখতে হবে। তার পর কিন্তু ওকে আর কোনও স্ট্রাগল করতে হয়নি।”

রঞ্জি ট্রফিতে খেলার সম্ভাবনা নেই এবার। আইপিএলের প্রস্তুতি তাই শুরু হবে দিন কয়েকের মধ্যে। ডিসেম্বরের নিলামে তাকে দু’কোটি ৪০ লক্ষ টাকায় কিনেছে রাজস্থান রয়্যালস। কতটা সুযোগ পাবেন খেলার, তা নিয়ে সংশয়ের মধ্যেই গড়পড়তা ক্রিকেটপ্রেমীর মনে বাজছে দুরুদুরু আশঙ্কা। কুড়ি ওভারের ক্রিকেটের কোটি কোটি টাকার হাতছানি ফোকাস সরিয়ে দেবে না তো!

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন