২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

জালে ধরা পড়ল প্রকান্ড অজগর

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:২২ অপরাহ্ণ, ১৩ ফেব্রুয়ারি ২০২২

জালে ধরা পড়ল প্রকান্ড অজগর

বরিশাল ব্যুরো >> বরিশাল শহরের ২৬ নম্বর ওয়ার্ডের হরিণাফুলিয়া এলাকার একটি পুকুর থেকে একটি অজগর সাপের বাচ্চা ধরা পড়েছে। রোববার সকালে স্থানীয় এক বাসিন্দা পুকুরে মাছ ধরতে নামলে সাপটি জালে আটকা পড়ে। খবর পেয়ে বন বিভাগ অজগরটি উদ্ধার করে।

বরিশাল জেলা বন বিভাগ সূত্রে জানা যায়, বরিশাল শহরের ২৬ নম্বর হরিণাফুলিয়া এলাকার এক বাসিন্দা রোববার বেলা ১১টার দিকে বাড়ির সামনের পুকুরে জাল নিয়ে মাছ ধরতে যান। এ সময় জাল দিয়ে মাছ ধরার সময় ভারী কিছু একটা জালে আটকা পড়ে। ওই ব্যক্তি মনে করেছিলেন তাঁর জালে হয়তো বড় কোনো মাছ আটকা পড়েছে। পরে জাল টেনে তুলে দেখেন প্রকান্ড একটি সাপ। পরে তিনি সাপটি দেখে আতঙ্কিত হন। এরপর লোকজন ডাকলে সবাই সাপটি দেখতে ভিড় করেন।

উপজেলা বন বিভাগে খবর দিলে দুপুর ১২টার দিকে তারা সাপটি উদ্ধার করে নিয়ে আসে।

বন বিভাগ জানায়, ওই সাপের দৈর্ঘ্য পাঁচ ফুট। এটি উদ্ধারের পর তারা খুলনায় বন্য প্রাণী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের কর্মকর্তাদের অবহিত করলে পরে বিকেল ৫টার দিকে ওই বিভাগের কর্মকর্তারা বরিশালে পৌঁছালে সাপটি তাঁদের কাছে হস্তান্তর করা হয়। বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা কার্যালয়ের পরিদর্শক রাজু আহমেদ সাপটি গ্রহণ করেন।

বরিশাল সদর উপজেলা বন কর্মকর্তা আবুল বাশার জানান, ধরা পড়া অজগর সাপটি দেশীয় প্রজাতির। এর বসবাস সুন্দরবনসহ বিভিন্ন বনাঞ্চলে। বন্যা বা জোয়ারের পানিতে ভেসে সাপটি বরিশালে আসতে পারে।

বন বিভাগের বরিশাল কার্যালয়ের রেঞ্জ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, সাপটি হস্তান্তরের পর সেটিকে খুলনায় নেওয়া হয়েছে। সেখানে সাপটিকে চিকিৎসা দিয়ে সুস্থ করার পর তা সুন্দরবনে অবমুক্ত করা হবে। ধারণা, সাপটি পানিতে ভেসে কোথাও থেকে এসেছে।’

11 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন