২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

ডেঙ্গু আক্রান্ত ৯৪ ডাক্তারসহ ৩০০ স্বাস্থ্যকর্মী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:২৬ পূর্বাহ্ণ, ২৩ আগস্ট ২০১৯

সারাদেশে রোগীদের সেবায় নিয়োজিত ৯৪ ডাক্তারসহ ৩০০ স্বাস্থ্যকর্মী ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। বুধবার (২১ আগস্ট) অধিদফতরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার-নার্সরা। একক হিসাবে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী সামলানো এই সরকারি হাসপাতালের ২৫ জন ডাক্তারসহ ৬২ জন কর্মী এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। বর্তমানে ডেঙ্গু আক্রান্ত ৬ জন ডাক্তার এবং ১২ জন নার্স রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছে অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম।

এদের বাইরে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে দুইজন এবং কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালে দু’জন হাসপাতাল কর্মী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন।

স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদনে আরও বলা হয়, গত ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ৯৪ জন চিকিৎসক, ১৩০ জন নার্স এবং ৭৬ জন হাসপাতালকর্মী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। গত জুনে ঢাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়ার পর ক্রমশ তা বেড়েছে। সরকারি হিসাবে এ বছর ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৯ হাজার ৫৯২ জন।

রাজধানীর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচ হাজার ৫১৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। এই হাসপাতালে ২৫ জন চিকিৎসকসহ ৬২ জন কর্মী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। পুরাণ ঢাকার মিটফোর্ড হাসপাতালে শুধু চারজন নার্স ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এই হাসপাতালে ডেঙ্গুর চিকিৎসা নিয়েছেন দুই হাজার ৮৪৯ জন মানুষ।

শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন দুই হাজার ৪৪৮ জন ডেঙ্গু রোগী। এই হাসপাতালের ১১ জন চিকিৎসক এবং ১৪ জন নার্স ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। ৯২৩ জনকে চিকিৎসা দেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চারজন চিকিৎসক ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ১৪ জন চিকিৎসক এবং ২২ জন নার্স ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এই হাসপাতালে আড়াই হাজারের বেশি ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন।

ঢাকার বেসরকারি হাসপাতালগুলোতে ৩৪ জন চিকিৎসক, নার্স ৫৮ এবং অন্যান্য হাসপাতাল কর্মী ৪০- সব মিলিয়ে ১৩২ জন এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এর মধ্যে স্কয়ার হাসপাতালের সাতজন চিকিৎসক ও ২৭ জন নার্স, সেন্ট্রাল হাসপাতালের তিনজন চিকিৎসক ও ১৭ জন নার্স এবং শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালের ১৩ জন চিকিৎসক ও চারজন নার্স ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন