২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

পায়রা সমুদ্রবন্দরে ক্যাপিটাল ড্রেজিংয়ের চুক্তি স্বাক্ষর

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:২২ পূর্বাহ্ণ, ১৫ জানুয়ারি ২০১৯

পায়রা সমুদ্রবন্দরে বেশি গভীরতার জাহাজ আসার সুবিধার্থে বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও রক্ষণাবেক্ষণ ড্রেজিংয়ের চুক্তি স্বাক্ষর হয়েছে।

প্রাইভেট পাবলিক পার্টনারশিপ প্রকল্পের (পিপিপি) আওতায় এ ড্রেজিং হবে।

সোমবার (১৪ জানুয়ারি) নৌ মন্ত্রণালয়ে পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এম জাহাঙ্গীর আলম এবং বেলজিয়ামভিত্তিক জান ডে নুল ড্রেজিং কোম্পানির চেয়ারম্যান ডেভিড জোকার নিজ নিজ পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

এ সময় নৌসচিব মো. আবদুস সামাদ এবং পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আফসর এইচ উদ্দিন উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ড্রেজিং প্রকল্পটি বেলজিয়ামের জান ডে নুল কর্তৃক গঠিত পায়রা ড্রেজিং কোম্পানি লিমিটেড বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে আনুমানিক ৮ হাজার ৬৪৩ কোটি টাকা।

প্রকল্পটি বাস্তবায়িত হলে জোয়ারের সহায়তায় সর্বোচ্চ ১২ মিটার গভীরতার জাহাজ বন্দরের জেটিতে সরাসরি ভিড়তে পারবে। এ ছাড়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রগুলোর জন্য বিদেশ থেকে বছরে ২০ মিলিয়ন টন কয়লা বন্দরের পোতাশ্রয়ে সরাসরি খালাস করা যাবে, যা দেশের পশ্চিমাঞ্চলের জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদনের উপকরণ চাহিদা পূরণ করবে।

২০ ফুট দৈর্ঘ্যের ৩ হাজার কন্টেইনারবাহী জাহাজ ও ৪০ হাজার টন ধারণক্ষমতার বাল্কবাহী জাহাজ বন্দরের জেটিতে সরাসরি ভিড়তে পারবে।

বন্দর অবকাঠামোসহ অন্যান্য কম্পোনেন্ট যেমন- কন্টেইনার, বাল্ক ও এলএনজি টার্মিনাল ইত্যাদি স্থাপনা নির্মাণের লক্ষ্যে আগ্রহী দেশ ও প্রতিষ্ঠান পায়রা বন্দরে বিনিয়োগে এগিয়ে আসবে। এ ছাড়া বন্দরকেন্দ্রিক দেশের দক্ষিণাঞ্চলে শিল্প অবকাঠামো গড়ে উঠবে এবং আর্থসামাজিক উন্নয়ন হবে।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন