২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বাউফলে সরকারি তালিকা থেকে প্রকৃত জেলেদের নাম কর্তনের অভিযোগ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:০৪ অপরাহ্ণ, ২৫ মার্চ ২০২৪

বাউফলে সরকারি তালিকা থেকে প্রকৃত জেলেদের নাম কর্তনের অভিযোগ

মো. জসীম উদ্দিন, বাউফল:: পটুয়াখালীর বাউফলে ১১ জন প্রকৃত জেলের নাম কর্তনের অভিযোগ পাওয়া গেছে। সোমবার (২৫ মার্চ) দুপুরে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এমন অভিযোগ দাখিল করেন পলাশ নামে ভুক্তোভোগী এক জেলে। তিনি কেশবপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের চুন্ন হাওলাদারের ছেলে।

ভুক্তোভোগী জেলেরা জানান, ২০১৪ সাল থেকে কেশবপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা পলাশ, শহিদুল, হিরন, রিপন, ইউসুফ, ওবাইদুল, হারুন, রেজাউল, ফারুক, ইদ্রিছ ও মেসের আলীর নাম জেলেদের তালিকায় অন্তর্ভুক্ত থাকলেও ২০২৩-২৪ অর্থ বছরের তালিকায় তাদের নাম কর্তন করা হয়েছে। ফলে বরাদ্দের চাল না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। সরকারি নিষেধাজ্ঞা থাকায় নদীতে জাল ফেলতে না পারায় তাদের আয়-রোজগারের পথও বন্ধ। বিকল্প কোন আয়ের উৎস না থাকায় অতি কষ্টে দিন কাটাচ্ছেন তারা।

অভিযোগকারী জেলে পলাশ বলেন, ১৩-১৪ বছর পর্যন্ত নিষেধাজ্ঞার সময় সরকারি চাউল পাইছি। এহন পাই না। এইবার জাইল্লাদের (জেলে) চাউল দেওয়ার সময় যাইয়া দেহি তালিকায় আমার নাম নাই। অথচ আমার জেলের কার্ড আছে। আমার মত আরো অনেক প্রকৃত জাইল্লাদের (জেলে) নাম তালিকা থেকে কাইট্টা (কর্তন) করে দিছে। কেন আমাদের নাম কাইট্টা (কর্তন) দিছে জানিনা। আমরা পেশাও পালডাই (বদল) নাই। তাই তালিকায় আমাদের নাম অন্তর্ভুক্তি করার জন্য সরকারের কাছে দাবি জানাই।

উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মো. মাহাবুব আলম (ঝান্টা) তালুকদার বলেন, পেশা বদল করায় আমরা অনেক সময় জেলেদের নাম কর্তন করে থাকি। অভিযোগকারীরা প্রকৃত জেলে হয়ে থাকলে তদন্ত করে তাদের নাম আবার অন্তর্ভুুক্ত করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো. বশির গাজি বলেন, এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।’

 

564 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন