২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বিএম কলেজের গবেষণাগার রক্ষার দাবিতে মানববন্ধন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:০০ অপরাহ্ণ, ০৮ জানুয়ারি ২০১৯

বরিশাল বিএম কলেজের ৭০ বছরের ঐতিহ্যবাহী বোটানিক্যাল গার্ডেন ও মৃত্তিকা গবেষণাগার রক্ষার দাবিতে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। মঙ্গলবার (০৮ জানুয়ারি) সকাল ১১টায় বিএম কলেজ ক্যাম্পাসের বোটানিক্যাল গার্ডেনের সামনে বিএম কলেজের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই অবস্থান কর্মসূচি পালিত হয়।

বিএম কলেজ শাখা ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক সাগর দাস আকাশের সভাপতিত্বে প্রতিবাদী অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন বিএম কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. মিজানুর রহমান ও মো. রেজাউল, অর্থনীতি বিভাগের মো. শাওন, এইচএসসির ছাত্র মো. শফিকুল, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের অন্বেষা দাস প্রমি।

শিক্ষার্থীদের দাবির প্রতি সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- জেলা বাসদের সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী, জেলা ছাত্রফ্রন্টের সভাপতি শন্তু মিত্র, জেলা ছাত্র ফেডারেশনের আহ্বায়ক নীবন আহমেদ, প্রাক্তন ছাত্র জাহিদ আবদুল্লাহ রাহাত ও বদরুদ্দোজা সৈকত প্রমুখ।

প্রতিবাদী অবস্থান কর্মসূচি থেকে ৭০ বছরের ঐতিহ্যবাহী বোটানিক্যাল গার্ডেন ও মৃত্তিকা গবেষণাগার হুমকির মুখে ফেলে টেনিস কোর্ট না করাসহ, বোটানিক্যাল গার্ডেন সংস্কার ও নতুন করে গার্ডেন সৃজনের দাবি জানানো হয়।

সম্প্রতি বিএম কলেজের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের নেট হাউজ ও মাঠ পরিবেক্ষণ কেন্দ্রের (বোটানিক্যাল গার্ডেন) পাশে টেনিস কোর্ট নির্মাণের কাজ শুরু করে কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের গবেষণার জন্য ৭০ বছর আগে সৃজন করা হয় ওই বোটানিক্যাল গার্ডেন। যেখানে আছে বিরল প্রজাতির ‘নাগালিঙ্গম’সহ বিভিন্ন ধরনের বৃক্ষ ও অর্কিড।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন