২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বিদ্যালয়ের সংষ্কার না করেই বিল ভাউচার জমা!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:৫৪ অপরাহ্ণ, ০৯ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: ঘূর্নিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্থ হিসেবে ভোলার চরফ্যাশন উপজেলার ১২ প্রাথমিক বিদ্যালয় সংষ্কারের জন্য বরাদ্দকৃত ১৮ লাখ টাকা আত্মসাতের চেষ্টা চলছে বলে অভিযোগ পাওয়া গেছে।

কোনো প্রকার সংষ্কার কাজ না করেই বরাদ্দের টাকা উত্তোলণের জন্য ইতোমধ্যে ওই সকল বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকরা ভুয়া বিল ভাউচার বানিয়ে উপজেলা শিক্ষা অফিসে জমা দিয়েছেন।

জানা গেছে, ২০১৯ -২০২০ অর্থবছরে চরফ্যাশনের ১২টি প্রাথমিক বিদ্যালয়কে ঘূর্নিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত হিসেবে চিহ্নিত করে সংষ্কারের জন্য ১৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। অথচ খোঁজ নিয়ে জানা গেছে, বিদ্যালয়গুলো আম্ফানে তেমন ক্ষতিগ্রস্ত হয়নি। এছাড়া কয়েকটি বিদ্যালয়ের টিনের চালা উড়িয়ে নেওয়ার কথা উল্লেখ করা হলেও বাস্তবে ওই বিদ্যালয়গুলোর কোনো টিনশেড কক্ষই ছিল না।

উপজেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিস সহকারি আব্দুস সাত্তার বরিশালটাইমসকে জানান, ওই ১২টি বিদ্যালয় থেকে সংষ্কার কাজের বিল ভাউচার জমা দিয়েছেন। এখনো তাদেরকে চেক দেওয়া হয়নি।

এদিকে বরাদ্দ প্রাপ্ত দক্ষিণচরমঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম হোসেন সেন্টু জানান, তার বিদ্যালয়ের পশ্চিম পাশে টিনশেড ঘর ছিল। সেটি তিনি সংষ্কার করেছেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তৃষিত কুমার চৌধুরী বরিশালটাইমসকে জানান, ‘শিক্ষকদের মন মানসিকতা ভালো থাকলে এই টাকায় বিদ্যালয়ের অন্যান্য উন্নয়ন কাজ করা সম্ভব। যে বরাদ্দ পেয়েছে বিদ্যালয়গুলো সেই অনুযায়ী কাজ আদায় করেই বিল দেওয়া হবে।’

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নিখিল কুমার হালদার বরিশালটাইমসকে জানান, ‘তথ্য গোপন করে বরাদ্দ নিয়ে থাকলে এবং অনিয়ম হলে সরেজমিন তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে’।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন