২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

সাদাকালো পোস্টারে রঙিন তারকারা

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১২:৪১ অপরাহ্ণ, ২২ ডিসেম্বর ২০২৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : সিনেমা থেকে তারকাদের রাজনীতির পোস্টারে আসা উপমহাদেশের বেশ পুরোনো চর্চা। বলা হয় রাজনীতির অলঙ্কার তারকারা। তাইতো রাজনৈতিক দলগুলো প্রায় সময় সেই অলঙ্কার গায়ে জড়াতে চান। তারকারা রাজনীতিতে জড়িয়েছেন কখনো ক্যারিয়ারের তুঙ্গে থেকে আবার কখনো ক্যারিয়ারের শেষ সময়ে।

এক সময় রাজনীতিতে যোগদানের খবর বেশি পাওয়া যেত ভারতের বিভিন্ন সিনেমা ইন্ডাস্ট্রি তারকাদের দিয়ে। পঞ্চাশের দশকে বলিউডের পৃথ্বীরাজের অভিনেতা থেকে নেতা হওয়ার যে পথচলার শুরু হয় সেটি চলছে এখনো। ক্যারিয়ারের তুঙ্গে থেকে ১৯৮৪ সালে বন্ধু রাজিব গান্ধীকে সমর্থন করতে রাজনীতিতে প্রবেশ করেন অমিতাভ বচ্চন। সেই বছর লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশ থেকে নির্বাচিত হন অমিতাভ বচ্চন। স্বামীর হাত ধরে রাজনীতিতে যোগ দিয়েছিলেন জয়া বচ্চনও।

আর বর্তমানে বিজেপির সংসদ সদস্য হয়ে ক্ষমতায় আছেন হেমা মালিনী। শোনা যাচ্ছে আসন্ন জাতীয় নির্বাচনে যোগ দেবেন অভিষেক বচ্চন। অন্যদিকে টলিউডে গত দুইবার নির্বাচনে টলিউডের অনেক তরুণ তারকা যোগ দিয়েছেন রাজনীতিতে। জনপ্রিয়তার তুঙ্গে থাকা দেব, নুসরাত, মিমি চক্রবর্তীসহ অনেকেই এখন সংসদ সদস্য।

এদিকে বাংলাদেশেও গত দুই দশকে রাজনীতির মাঠে বেশ সরব দেখা যাচ্ছে তারকাদের। যদিও তাদের বেশিরভাগই শোবিজে এখন অনিয়মিত। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস, আসাদুজ্জামান নূর, মমতাজ, চিত্রনায়িকা মাহিয়া মাহি।

এরমধ্যে এবার ফেরদৌস ও মাহির নামটি নতুন যোগ হয়েছে। চিত্রনায়ক ফেরদৌস সরাসরি রাজনীতির সঙ্গে যুক্ত না থাকলেও ক্ষমতাসীন রাজনৈতিক দলের সঙ্গে বিভিন্ন সময়ই দেখা গেছে তাকে। প্রচারণা থেকে শুরু করে দলের বিভিন্ন অনুষ্ঠানেও যোগ দিয়েছেন তিনি। শুধু যে দেশে তা কিন্তু নয়, কলকাতায় তার জনপ্রিয়তা থাকায় সেখানেও কয়েকবছর আগে টলিউড তারকাদের নির্বাচনের প্রচারণায় দেখা যায় এই নায়ককে। যদিও এই ঘটনায় তাকে অনেকদিন ভারতে প্রবেশ নিষিদ্ধ করা হয়।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা ১০ আসনে আওয়ামী লীগ প্রার্থী ফেরদৌস। মনোনয়ন পাওয়ার পর থেকে নিজ এলাকায় প্রচারণায় নেমেছেন তিনি। অন্যদিকে চিত্রনায়িকা মাহিয়া মাহি বিয়ের পর থেকে স্বামীর সূত্রে রাজনীতিতে সরব হয়েছেন। এই সময়ে সিনেমা নিয়ে আপাতত তাকে সরব না পাওয়া গেলেও রাজনীতির মাঠে নিয়মিত তিনি আছেন। শুরুতে চাঁপাইনবাবগঞ্জ-২ থেকে আওয়ামী লীগের হয়ে মনোনয়নের আবেদন করলেও সেখানে ব্যর্থ হন। তবে আশা ছেড়ে দেননি। পরবর্তীকালে রাজশাহী ১ আসনে স্বতন্ত্রপ্রার্থী হয়ে মনোনয়ন পান।

এরইমধ্যে প্রচারণা নিয়ে পুরোদমে ব্যস্ত এই নায়িকা। সেই ছবিও নিয়মিত প্রকাশ করছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। তারকাদের এই রাজনীতিতে আসার এই চর্চাকে যেমন অনেকেই স্বাগত জানাচ্ছেন অন্যদিকে তাদের মূল কাজ থেকে সরে যাওয়া সমালোচনাও তৈরি করেছে। রাজনীতিই যেন এখন অনেক তারকার শেষ আশ্রয়।

10 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন