৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

হারিয়ে যাচ্ছে তাঁতি পাখি বাবুই

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:৫৪ অপরাহ্ণ, ১২ আগস্ট ২০২৩

হারিয়ে যাচ্ছে তাঁতি পাখি বাবুই

হাসান পিন্টু, লালমোহন:: ভোলার লালমোহনে কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে তাঁতি পাখি বাবুই। এক সময় উপজেলার বিভিন্ন গ্রাম-গঞ্জের সড়কের পাশের তালগাছগুলো ছিল বাবুই পাখিদের অভয়াশ্রম। তবে সেই অভয়াশ্রম তালগাছ বিলুপ্তির সঙ্গে সঙ্গে হারিয়ে যাচ্ছে বাবুই পাখি। তাই এখন আর শোনা যায় না বাবুই পাখির কিচিরমিছির কলতানও। গত ৭ থেকে ৮ বছর আগেও লালমোহনের বিভিন্ন গ্রামে হরহামেশাই দেখা মিলতো বাবুই পাখির। তালগাছে বাবুই পাখির বাসা বাঁধার চিত্র এখন নতুন প্রজন্মের কাছে কল্পনার বিষয়। সম্প্রতি উপজেলার চরভূতা ইউনিয়নের তারাগঞ্জ এলাকার একটি তালগাছে বেশ কিছু বাবুই পাখিকে বাসা বাঁধতে দেখা গেছে।

তারাগঞ্জ এলাকার বৃদ্ধ আনোয়ার মিয়া বলেন, আমাদের তরুণ বয়সে হাজার হাজার বাবুই পাখি দেখেছি। তখনকার সময়ে তালগাছ, নারিকেল গাছ, খেজুর গাছে বাবুই পাখি বেশি বাসা বাঁধতো। এখন আর তেমন তালগাছ নেই। যার তেমন দেখাও মিলছে না বাবুই পাখির। তবে এবছর এখানের তালগাছটিতে কিছু পাখি বাসা তৈরি করছে। এসব পাখির কিচিরমিছির শব্দ শুনতেও ভালো লাগে। তবে আগের মতো ঝাঁকে ঝাঁকে আর বাবুই পাখির দেখা নেই।

ওই এলাকার আব্দুল মালেক নামের আরেক বাসিন্দা জানান, গত কয়েক বছর আগেও জৈষ্ঠ মাসের শেষের দিকে সাধারণত বাবুই পাখি বাসা বাঁধতে শুরু করতো। তখন এসব পাখির কিচিরমিচির শব্দে মুখরিত থাকতো পুরো এলাকা। তখন এলাকায় অনেক তালগাছ ছিল। তবে এখন আর সেই তালগাছও নেই। তাই পাখি কমে যাচ্ছে।
তাঁতি পাখি বাবুই’র বিলুপ্তির বেশ কিছু কারণ উল্লেখ করে মো. নূরুল আমিন নামের লালমোহনের এক সাংস্কৃতিক কর্মী বলেন, বাবুই খুব নিপুণ ও দৃষ্টিনন্দনভাবে বাসা বানায়। বাবুই পাখির ঝুলন্ত বাসার শিল্পশৈলী সত্যি অসাধারণ। তবে পরিবেশের ভারসাম্যহীনতা, নির্বিচারে গাছ কাঁটা, বনাঞ্চল ও বৃক্ষ কমে যাওয়া, পাখি নিধন ও শিকার করা, পর্যাপ্ত পরিমাণে কীটনাশক ব্যবহার করা, জলবায়ুর পরিবর্তনসহ বিভিন্ন কারণে আমাদের গ্রামাঞ্চল থেকে বাবুই পাখি দিনদিন হারিয়ে যাচ্ছে।

এই সাংস্কৃতিক কর্মী আরো বলেন, বাবুই পাখি দিন দিন বিলুপ্তি হওয়ার আরো বেশ কিছু কারণ রয়েছে। যার মধ্যে- খাদ্য সংকট, বায়ুদূষণ, মোবাইল টাওয়ারের তেজস্ক্রিয়তা, বাসা বানানোর উপকরণ যেমন নারকেল, আখ, খেজুর, হোগলা পাতা প্রভূতি কমে যাওয়া। সাধারণত বাবুই পাখি তালগাছেই বাসা বেঁধে থাকে। তবে সে তালগাছই এখন বিলুপ্ত প্রায়। এটিও বাবুই পাখি বিলুপ্তির অন্যতম একটি কারণ।

এছাড়া বৈশ্বিক উষ্ণতাও বাবুই পাখি হারিয়ে যাওয়ার আরও একটি কারণ। তাই এ বাবুই পাখি রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। পাখির বসবাসযোগ্য পরিবেশ সৃষ্টিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত উদ্যোগ গ্রহণ করতে হবে। তাহলেই বিলুপ্তির হাত থেকে বাবুই পাখিকে রক্ষা সম্ভব হবে।’

 

13 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন