২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

হিন্দু-মুসলিম বিয়ে অবৈধ কিন্তু সন্তান বৈধ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৫৮ অপরাহ্ণ, ২৪ জানুয়ারি ২০১৯

ভারতের সুপ্রিম কোর্ট গত মঙ্গলবার একটি রায় দিয়েছেন। সুপ্রিম কোর্টের রায়ে বলা হচ্ছে, একজন হিন্দু নারী কোনো মুসলিম পুরুষকে বিয়ে করলে তাদের সেই বিয়ে অবৈধ হবে। কিন্তু তাদের যদি কোনো সন্তান হয় তাহলে সেটা বৈধ। দেশটির বেশ কিছু সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মোহাম্মদ ইলিয়াস আলি বিয়ে করেন হিন্দু নারী ভাল্লিয়াম্মাকে। এই দম্পতির ছেলে সন্তান তার বাবার সম্পত্তির উত্তরাধিকারি হবে কিনা তা জানতে চেয়ে আদালতে মামলা করা হয়। সেই মামলার রায়ের প্রেক্ষিতে গত মঙ্গলবার এ রায় দিলেন দেশটির সর্বোচ্চ আদালত।

আদালতের রায়ে বলা হচ্ছে, ওই সন্তান যেহেতু বৈধ তাই তার বাবার সম্পত্তির ন্যায়সঙ্গত উত্তরাধিকারী সে। কোনো হিন্দু নারী যদি অগ্নিপূজা ও মূর্তিপূজা করেন তাহলে মুসলমান পুরুষের সঙ্গে তার বিয়ে বৈধ নয়। কিন্তু কিন্তু তাদের দু’জনের যদি কোনো সন্তানের জন্ম হয় তাহলে সেই সন্তান বৈধ। আর বাবার সম্পত্তিতে তার পূর্ণ অধিকার আছে।

ইলিয়াস ও ভালিয়াম্মা দম্পতির ছেলে সন্তান শামসুদ্দিন। কিছুদিন আগে তার বাবার মৃত্যু হয়। কিন্তু সন্তান হিসেবে বাবার সম্পত্তি তার হওয়ার কথা থাকলেও ইলিয়াসের পরিবারের লোকজন তা দিতে অস্বীকৃতি জানায়। তাদের দাবি, ইসলামের আইন লঙ্ঘন করে ইলিয়াস হিন্দু নারীকে বিয়ে করেছেন। এই বিয়ের ফলে তাদের যে সন্তান জন্মগ্রহণ করেছে তা অবৈধ। ফলে সে অবৈধ সন্তান সম্পত্তি পাবে না।

উত্তরাধিকার সূত্রে বাবার সম্পত্তি না পাওয়ায় মামলা করে বসেন ইলিয়াস-ভালিয়াম্মা দম্পতির ছেলে সন্তান শামসুদ্দিন। তার এই মামলার প্রেক্ষিতে রায় দিলেন ভারতের সর্বোচ্চ আদালত।

আদালতের পর্যবেক্ষণে বলা হচ্ছে, বিয়ের সময় ভালিয়াম্মা হিন্দু ছিলেন। তাই তাদের বিয়ে ধর্মমতে বৈধ নয়। আবার আইনের চোখে বেআইনিও নয়। সেক্ষেত্রে বিধবা ভালিয়াম্মা ইসলামী আইনে স্বামীর সম্পত্তির উত্তরাধিকারি নন। তবে তার সন্তানের সে সম্পত্তিতে পূর্ণ অধিকার আছে।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন