২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

২০২৩ সালের সেরা ৫ স্মার্টফোন

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, ২৩ ডিসেম্বর ২০২৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : সারাবছর ধরে আইফোনের পাশাপাশি বিভিন্ন সংস্থা তাদের স্মার্টফোন এনেছে বাজারে। এবছর বাজারে এসেছে সবচেয়ে চাহিদাসম্পন্ন আইফোন ১৫ সিরিজ। সেই সঙ্গে শাওমি, স্যামসাং, মটোরোলা, ভিভো, অপোর একাধিক মডেল এসেছে বাজারে।

চলুন দেখে নেওয়া যাক এ বছরের সেরা ৫ স্মার্টফোন-

আইফোন ১৫
বহুল প্রতীক্ষিত আইফোন ১৫ এ বছরই বাজারে এসেছে। আইফোন ১৫ সিরিজে চারটি ফোন এনেছে অ্যাপল। এগুলো হলো- আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স লঞ্চ করেছে অ্যাপেল।এই সিরিজের প্রো মডেলগুলোতে অত্যাধুনিক এ১৭ বায়োনিক চিপসেট ব্যবহার করেছে সংস্থা। এটি ৩ ন্যানোমিটার প্রসেসর এবং আগের প্রসেসরের থেকে ১০ গুণ বেশি শক্তিশালী। স্ট্যান্ডার্ড মডেলগুলি অর্থাৎ নন-প্রো আইফোনে থাকছে ডাইনামিক আইল্যান্ড এবং ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা। অন্যদিকে আইফোন ১৫ প্রো ম্যাক্স ভার্সনে ৫এক্স অপটিকাল জুম এবং ১০এক্স ম্যাক্রো ফটোগ্রাফির জন্য থাকছে ১২০ মিলিমিটার লেন্স।

পকো এক্স৫
এই ৫জি স্মার্টফোনের বৈশিষ্ট্যগুলোর মধ্যে অন্যতম হলো ড্যুয়াল সিম, স্ন্যাপড্রাগন ৬৯৫, অক্টা কোর, ২.২ গিগাহার্ৎজ প্রসেসর, ৮ জিবি র‍্যাম, ২৫৬ জিবি ইনবিল্ট, ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং-সহ ৫০০০ এমএএইচ ব্যাটারি, ৬.৬৭ ইঞ্চি স্ক্রিন, পাঞ্চ হোল-সহ ১২০ হার্ৎজ ডিসপ্লে। এতে রয়েছে ৪৮ মেগাপিক্সেল + ৮ মেগাপিক্সেল+ ২ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা এবং ১৩ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা।

রিয়েলমি ১১এক্স
রিয়েলমির ১১এক্স মডেলটি এরই মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।ফোনটিতে আছে ড্যুয়াল সিম, ডাইমেনসিটি ৬১০০ প্লাস, অক্টা কোর, ২.২ গিগাহার্ৎজ প্রসেসর, ৮ জিবি র‍্যাম, ১২৮ জিবি ইনবিল্ট, ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং-সহ ৫০০০ এমএএইচ ব্যাটারি, ৬.৭২ ইঞ্চি স্ক্রিন, পাঞ্চ হোল-সহ ১২০ হার্ৎজ ডিসপ্লে। এতে রয়েছে ৬৪ মেগাপিক্সেল + ২ মেগাপিক্সেল ড্যুয়াল রিয়ার ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা।

ইনফিনিক্স নোট ৩০
ইনফিনিক্স নোট ৩০ ফোনটিতে রয়েছে ড্যুয়াল সিম, ডাইমেনসিটি ৬০৮০, অক্টা কোর, ২.৪ গিগাহার্ৎজ প্রসেসর, ৮ জিবি র‍্যাম, ২৫৬ জিবি ইনবিল্ট, ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং-সহ ৫০০০ এমএএইচ ব্যাটারি। রয়েছে পাঞ্চ হোল-সহ একটি ৬.৭৮ ইঞ্চি ডিসপ্লে, ১০৮ + ২ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা সেট-আপ, ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। এই ফোনে ২টিবি পর্যন্ত মেমোরি কার্ড সাপোর্ট মিলবে।

মটোরোলা মটো জি৫৪
এই স্মার্টফোনটি ৫জি। এর বৈশিষ্ট্য ড্যুয়াল সিম, ডাইমেনসিটি ৭০২০, অক্টা কোর, ২.২ গিগাহার্ৎজ প্রসেসর, ৮ জিবি র‍্যাম, ১২৮ জিবি ইনবিল্ট, ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং-সহ ৬০০০ এমএএইচ ব্যাটারি, ৬.৫ ইঞ্চি স্ক্রিন, পাঞ্চ হোল-সহ ১২০ হার্ৎজ ডিসপ্লে। এতে রয়েছে ৫০ মেগাপিক্সেল + ৮ মেগাপিক্সেলের ড্যুয়াল রিয়ার ক্যামেরা এবং ১৬ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা।

31 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন