২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

৬০ বছরেও অপরূপা কাশ্মীরের নারীরা, কি সেই রহস্য?

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৪৫ পূর্বাহ্ণ, ১৭ আগস্ট ২০১৯

এ পৃথিবীতে ‌যদি এমন স্বর্গের খোঁজ মেলে যেখানে কখনো মানুষ বুড়িয়ে যাবে না তাহলে তো আর কথাই নেই। সব সমস্যার সমাধান। বুড়িয়ে যাওয়া নিয়ে থাকবে না কোনো সমস্যা। ‌যেখানে থমকে যায় বয়স সত্যিই পৃথিবীতে এমন এক জায়গা আছে। ভারতীয় গণমাধ্যম সূত্র জানায়, পাকিস্তানের গিলগিট-বালটিস্তান প্রদেশের হুনজা ভ্যালিতে গেলে ‌যুবতী কন্যা তার মা আর দিদিমাকে একসঙ্গে দেখলে আপনি গুলিয়ে ফেলবেন।

এখানকার মানুষ সত্তরেও টগবগে ‌যুবক থাকেন। তাই এ জায়গাকে বলা হয় জান্নাত বা স্বর্গ। এখানে দেশ-বিদেশের বহুলোক ভিড় জমায়। পাকিস্তানে দখলে থাকা কাশ্মীরে একটা অংশ হলো হুনজা ভ্যালি। এই স্থানকেই বলা হয় ভূস্বর্গ আর বলা হয় পৃথিবীর ছাদ। সমুদ্রপৃষ্ট কয়েক হাজার ফিট উপরে হিমালয়ে কোলে পাহাড় ঘেরা এই ভ্যালির সৌন্দর্য আর নির্মল পরিবেশ সবাইকে টেনে নিয়ে যায়। এখানে পরিবেশ এতটাই নির্মল ‌যে রোগ বালাই ধারে কাছে ঘেঁষে না এই হুনজা জাতিকে।

প্রাচীন এ হুনজা জাতির লোক সুস্থ শরীরে বাঁচে প্রায় ১২০ বছর। এখানকার নারী ৬০ বছরেও সন্তানের জন্ম দেয়। কর্মক্ষম থাকেন মৃত্যুর আগের দিন পর্যন্ত। নির্মল প্রকৃতি আর সঙ্গে এই জীবন‌যাত্রা মান এসবের প্রধান কারণ। তারা নিজেদের উত্‍পাদন করা শাক-সবজি ফল আর পালিত পশুর দুধ-মাংস ছাড়া কিছুই খায় না।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন