৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

গরমে মাথায় এসি লাগিয়ে ঘুরবে ট্রাফিক পুলিশ!

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৭:০২ অপরাহ্ণ, ২৭ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: তীব্র গরমে জীবন ওষ্ঠাগত প্রায়। রেকর্ড গড়তে চলেছে তাপমাত্রা। এমন পরিস্থিতি পুলিশের জন্য উদ্ভাবন করা হয়েছে বিশেষ হেলমেট। যা মাথায় মিলবে এসির হাওয়া। শনিবার (২৭ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (আইআইএম) ভাদোদরার এক ছাত্র নতুন এ হেলমেট উদ্ভাবন করেছেন। এটি মাথায় দিলেই পাওয়া যাবে এসির হাওয়া। ফলে বাইরের গরম আর উপলব্ধি হবে না।

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, এপ্রিল থেকে জুন পর্যন্ত দেশের বেশিরভাগ অঞ্চলে তীব্র তাপদাহ বয়ে যেতে পারে। এ সময়ে প্রাক মৌসুমি বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। এমন পরিস্থিতি সাধারণ মানুষের অফিস বা বাসাবাড়িতে এসির নিচে থাকলেও ট্রাফিক পুলিশের সেই সুযোগ নেই। বিষয়টি বিবেচনায় নিয়ে নতুন হেলমেট বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন আইআইএম ভাদোদরার এক ছাত্র। এরফলে রোদে পুড়ে তাদের দায়িত্ব পালন কিছুটা হলেও সহজ হবে।

সংবাদমাধ্যম জানিয়েছে, গুজরাটের ভাদোদারা ট্রাফিক বিভাগের ৪৫০ পুলিশ সদস্যদের মধ্যে এ হেলমেট বিতরণ করা হয়েছে। তীব্র গরমে এটি মাথায় পরে দায়িত্ব পালন করতে পারবেন তারা। ট্রাফিক পুলিশের জন্যই বানানো হয়েছে হেলমেটটি। যা তাদের তীব্র গরমের অসুস্থতা থেকে রেহাই দেবে। ইতোমধ্যে এ হেলমেটের একটি ভিডিও ভাইরাল হয়েছে। পুলিশের জন্য বিশেষভাবে তৈরি এ হেলমেট বিশেষ ব্যাটারির মাধ্যমে পরিচালিত হবে। এটি শরীরে তাপমাত্র বজায় রাখতে সাহায্য করবে।

ভাইরাল ভিডিওতে দেখা গেছে, ভাদোদরায় ট্রাফিক পুলিশেল একজন অফিসার সাইনবোর্ড হাতে রোদের মধ্যে দায়িত্বপালন করছেন। তার থাকা বোর্ডে লেখা রয়েছে, নো সিট বেল্ট, নো ট্রিপ। দায়িত্ব পালনের সময় ওই পুলিশ কর্মকর্তার মাথায় রয়েছে এসি হেলমেট।

63 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন