২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিশুর অটিজম শনাক্ত করবে কৃত্রিম বুদ্ধিমত্তা

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১০:৫৯ পূর্বাহ্ণ, ২৮ ডিসেম্বর ২০২৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : মস্তিষ্কের বিকাশজনিত সমস্যা অটিজম। এ সমস্যা শিশুদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রকাশ পেতে থাকে। আর তাই শুরুতেই শনাক্ত করা না গেলে অটিজমের মাত্রা গুরুতর আকার ধারণ করে। কিন্তু অনেক মা-বাবাই অটিজমের প্রাথমিক উপসর্গগুলো শনাক্ত করতে না পারায় শিশুদের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হয় না। এ সমস্যার সমাধান দেবে এআই প্রযুক্তি।

নতুন এক গবেষণায় দেখা গেছে, শিশুদের চোখের ছবি স্ক্যান করে প্রায় শতভাগ নির্ভুলভাবে অটিজম শনাক্ত করতে পেরেছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি।

অটিজম শনাক্ত করতে সক্ষম এআই টুলটি তৈরি করেছেন দক্ষিণ কোরিয়ার সিউলে অবস্থিত ইয়নসেই বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। শিশুদের চোখের রেটিনার ছবি পর্যালোচনায় সক্ষম অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে এআই টুলটিতে। টুলটির কার্যকারিতা পরখ করার জন্য ৯৫৮ জন শিশুর ওপর গবেষণা চালানো হয় যাদের অর্ধেকেই ছিল অটিজম আক্রান্ত। গবেষণায় দেখা যায়, এআই টুলটি নির্ভুলভাবে শিশুদের অটিজম শনাক্ত করতে পেরেছে।

গবেষণার এ ফলাফল চিকিত্সাবিষয়ক সাময়িকী জেএএমএ নেটওয়ার্কে প্রকাশিত হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এখনই এই টুলটি থেকে প্রাপ্ত ফলাফলের ওপর শতভাগ নির্ভর করার সময় আসেনি। এআই টুলটিকে ডায়াগনস্টিক টুল হিসেবে বিবেচনা না করে অটিজম শনাক্তের সম্ভাব্য একটি স্ক্রিনিং পদ্ধতি হিসেবে বিবেচনা করা যেতে পারে। উল্লেখ্য, সময়মতো অটিজম শনাক্ত না হওয়ায় প্রাথমিক পর্যায়ের চিকিত্সা থেকে বঞ্চিত হয় অনেক শিশু। নতুন এআই টুলটির মাধ্যমে শিশুদের অটিজম একেবারে প্রাথমিক পর্যায় থেকেই শনাক্ত করা সম্ভব হওয়ায় প্রতি বছর লাখ লাখ শিশুকে সময়মতো প্রয়োজনীয় চিকিত্সা দেওয়া সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

48 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন