২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বইমেলায় বাবা-মেয়ের বই

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:২৮ অপরাহ্ণ, ১৬ ফেব্রুয়ারি ২০২৩

বইমেলায় বাবা-মেয়ের বই

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: এবারের অমর একুশে বই মেলায় এসেছে আশির দশকের জনপ্রিয় ও স্বনামধন্য শিক্ষক প্রফেসর মো. যোবদুল হকের ‘শিক্ষকতায় সাড়ে তিন দশক: আমার চ্যালেঞ্জ’ ও তাঁর মেয়ে কৃষিবিদ সৈয়দা বদরুন নেসার ‘ইচ্ছেগুলো উড়ে যায়’ বই দুটি।

স্বাধীনতার পর শিক্ষাপ্রতিষ্ঠানে নকল প্রবণতা আর রাজনৈতিক সন্ত্রাস প্রতিরোধে অবিশ্বাস্য সাহসী ভূমিকা রেখেছিলেন প্রফেসর যোবদুল হক। যে কারণে নকলবাজ আর সন্ত্রাসীরা দফায় দফায় তাঁর প্রাণনাশের চেষ্টা করেছে। আত্মরক্ষায় তিনি অনুমোদিত আগ্নেয়াস্ত্র রাখতেন। তাঁর সাড়ে তিন দশকের শিক্ষকতা আর শিক্ষাপ্রশাসক জীবনের নানা চড়াই-উৎরাইসহ অবিশ্বাস্য সব অভিজ্ঞতা তিনি তুলে ধরেছেন বইটিতে।

মেলার সোহরাওয়ার্দী উদ্যানের গ্রন্থ উন্মোচন মঞ্চে বসন্তের প্রথমদিন বই দুটির মোড়ক উন্মোচন করেছেন লেখকের প্রাক্তন ছাত্র বিশ্বব্যাংকের সিনিয়র শিক্ষা উপদেষ্টা, সাবেক অতিরিক্ত সচিব ড. মাহমুদ উল হক, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আনোয়ার হোসেন চৌধুরী এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব গোপাল চন্দ্র দাশ। অতিথি ছিলেন বাংলা একাডেমির সচিব (যুগ্ম সচিব) এএইচএম লোকমান (হাসনাত লোকমান)।

উপস্থিত ছিলেন লেখকের সহধর্মিণী বেগম আরজুমান্দ হক, বলাকা প্রকাশনের স্বত্বাধিকারী কবি ও সাংবাদিক শরীফা বুলবুল, প্রাক্তন ছাত্র ড. নূর হোসেন, গোলাম মাহবুব, আশেকুল ইসলাম, নিয়ন মতিয়ুল, এস এম রায়হান হেলাল তুহিন, কবি বদরুন নেসার কৃষিবিদ বন্ধু ও সহপাঠীরা।

বই দুটি প্রকাশ করেছে বলাকা প্রকাশন। প্রচ্ছদ শিল্পী মোস্তাফিজ কারিগর। ‘শিক্ষকতায় সাড়ে তিন দশক: আমার চ্যালেঞ্জ’ বইটির দাম ৪৫০ টাকা ও ‘ইচ্ছেগুলো উড়ে যায়’ বইয়ের দাম ২০০ টাকা। পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে বলাকা প্রকাশনের ৩৯৮ নম্বর স্টলে।

15 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন