২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

প্রতি বছরই উন্নয়ন বঞ্চিত হচ্ছে বরিশাল!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৩৯ অপরাহ্ণ, ১১ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: অঞ্চলভিত্তিক বাজেট ঘোষণা না করায় প্রতি বছরই উন্নয়ন বঞ্চিত হচ্ছে বরিশাল। আর অঞ্চলভিত্তিক বাজেট না হওয়ায় হচ্ছে না সুষম উন্নয়নও। তাই দেশের প্রতিটি এলাকার সুষম বন্টন নিশ্চিতে করতে অঞ্চলভিত্তিক বাজেট ঘোষণার আহ্বান জানিয়েছেন সুশীল সমাজ। একই সাথে প্রতি বছরের আয়-ব্যয়ের হিসাব জনসম্মুখে তুলে ধরার দাবি উঠেছে।

শিক্ষা-স্বাস্থ্য ও সংস্কৃতি থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে বাজেট বরাদ্দে পিছিয়ে পড়া অবহেলিত বরিশালের উন্নয়নে প্রয়োজন অঞ্চলভিত্তিক বাজেট প্রনয়ন। সুশীল সমাজের নেতারা বলেছেন, বাজেটে যত বেশি মানুষকে সম্পৃক্ত করা যাবে, তত বেশি দেশের উন্নয়ন হবে। এমন বাজেট তৈরি করতে হবে যাতে সংখ্যাগরিষ্ঠ মানুষের জীবন উন্নয়ন হয়। এজন্য একটি অঞ্চলের কোন ক্ষেত্রে কত টাকা প্রয়োজন তা নির্ধারণ করেই বাজেট প্রণয়নে মত দিয়েছেন তারা।

পাশাপাশি বাজেটে আয়-ব্যয়ের হিসেব জনসম্মুখে আনা এবং শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দ দেয়ার দাবি জানালেন শিক্ষক নেতা ও আইনজীবীরা।

অঞ্চলভিত্তিক বাজেট হলে ক্ষমতার দাপট কমবে, সুষম বন্টনে উপকৃত হবে দক্ষিণাঞ্চলবাসী, এমনটই মত ব্যবসায়ী নেতাদের। আর অর্থনীতির শিক্ষক জানালেন, একইসাথে অর্থনৈতিক অঞ্চল তৈরি করা না হলে উন্নয়ন সম্ভব নয়।

অঞ্চলভিত্তিক বাজেট ঘোষণার মধ্য দিয়ে সরকার সুষম উন্নয়নে সচেষ্ট হবে এমনটাই প্রত্যাশা বরিশালবাসীর।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন