২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শতবর্ষী রবজান বিবির দিন কাটছে অর্ধাহারে অনাহারে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:৩৪ অপরাহ্ণ, ১৩ মে ২০১৯

কৃষ্ণ কর্মকার, বাউফল:: নাম রবজান বিবি। বয়স ১০৫। জীবন যুদ্ধের প্রথম প্রহরে স্বামী সন্তান নিয়ে এই শতবর্ষী মায়ের ভালোই কেটে ছিল। অথচ এখন ওই মা অর্ধাহারে অনাহারে দিন কাটাচ্ছে। তার জীবনের শেষ ইচ্ছা জীবন যুদ্ধের শেষ প্রহরে যেন তিন বেলা ভাত খেয়ে বাচঁতে পারি।

এমনই আকুতি পটুয়াখালীর বাউফল উপজেলার সদর ইউনিয়নের বিলবিলাস গ্রামের বাসিন্দা শতবর্ষী ওই মায়ের। হাটাচলা করতে পারেন না। অন্যের ওপর নির্ভরশীল রবজান বিবি মানবেতর জীবন-যাপন করছেন।

সরেজমিনে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা জানা গেছে, এক সময় ভালোই অবস্থা ছিল তার। দুই ছেলে ও এক মেয়ে। প্রায় ৬০ বছর আগে স্বামী আলী হোসেন জোমাদ্দার মারা যান। বড় ছেলে আবদুর রাজ্জাকের কাছে ভালোই ছিলেন তিনি। সাত-আট বছর আগে বড় ছেলে রাজ্জাক ক্যান্সারে আক্রান্ত হন। তার চিকিৎসায় ঘর ব্যতীত জমি-জমা সব বিক্রি করে বিদেশে নিয়ে পাঁচবার চিকিৎসা করান। কিন্তু সব চেষ্টা বিফলে যায়। ২০১৫ সালের ৩০ নভেম্বর ছেলেটি মারা যান। অপর ছেলে মো. বেলায়েত জোমাদ্দাদের (৬৫) স্ত্রী ও দুই মেয়ে। তারও অভাবের সংসার।

বড় ছেলে রাজ্জাকের রয়েছে চার মেয়ে ও দুই ছেলে। মেয়েদের বিয়ে দিয়ে যান রাজ্জাক নিজেই। স্বামীর মৃত্যতে স্ত্রী আছিয়া বেগম (৭০) সমস্যায় পড়ে যান। তিনিও (আছিয়া বেগম) অসুস্থ। তার রয়েছে শ্বাস কষ্ট। এরপরেও শাশুড়িকে নিয়ে থাকছেন তিনি। সংসারের অভাবের কারণে তার (আছিয়া) বড় ছেলে মো. রাসেল (২৪) বউ নিয়ে ঢাকায় চলে যান। রাসেল ঢাকায় শ্রমিকরে কাজ করেন। ছোট ছেলে রাকিব হোসেন (১৮) এ বছর এইচএসসি পরীক্ষা দিয়েছে। তার (আছিয়া) মেয়েরা যা দেন তা দিয়ে কোনো রকমে সংসার চলছে। তার ওপর রয়েছে ঋণের বোঝা। তাও ভাগাভাগি করে পরিশোধ করছেন তার মেয়েরা।

আছিয়া বেগম বলেন, ‘কত কষ্টে জীবন-যাপন করি তা কাউকে বলে বোঝানো যাবে না। মাঝে মধ্যে মানষিক অবস্থা এমন হয় যেন আত্মহত্যা করি।’ তিনি আরও বলেন, আমি নিজেও বৃদ্ধা। দেখভাল করতেও হয় আরেক বৃৃদ্ধাকে। যিনি চলাফেরা করতে পারেন না। শাশুড়ির বয়স্কভাতা ও অন্যের ওপর নির্ভর করেই অনেক কষ্টে তার সংসার চলে।

রবজান বিবি বলেন, ‘যে কয়ডা দিন বাঁচি যেন চাইডডা ডাল-ভাত খাইয়া মরতে পারি, হেই ব্যবস্থা কইরা দাও। আমি তোমাগোরে দোয়া করমু।’

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন